Home » , , » কাঙ্ক্ষিত মাত্রায় দারিদ্র্য বিমোচন হচ্ছে না

কাঙ্ক্ষিত মাত্রায় দারিদ্র্য বিমোচন হচ্ছে না

Written By Unknown on Wednesday, January 19, 2011 | 1:42 AM

দেশের দারিদ্র্য বিমোচন কাঙ্ক্ষিত মাত্রায় হচ্ছে না। বর্তমান এ ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে দারিদ্র্য কমার পরিবর্তে আরো বাড়বে। এই লক্ষ্যমাত্রায় পৌঁছাতে সরকারকে এখনি কার্যকর উদ্যোগ নিতে হবে।

বেসরকারি সংস্থা উন্নয়ন অন্বেষণের নিয়মিত মাসিক অর্থনৈতিক পর্যালোচনায় বলা হয়েছে, স্বাধীনতার পর থেকে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ কিছুটা অগ্রগতি লাভ করলেও এখনও দেশের প্রায় অর্ধেক জনগণ দারিদ্র্যসীমার নিচে বাস করে। ভিশন-২০২১ এর লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০২১ সালের মধ্যে দারিদ্রতার এ হার ২০০৫ সালে শতকরা ৪০ দশমিক ৪০ ভাগ থেকে কমিয়ে শতকরা ১৫ ভাগে নামিয়ে আনার কথা। কিন্তু তথ্য উপাত্ত বিশেস্নষণে দেখা যায় যে, লক্ষ্যমাত্রায় পৌঁছাতে দারিদ্রতার এ হার যে ভাবে কমার কথা ঠিক সেভাবে কমছে না। কারণ হিসেবে উন্নয়নের ধীর গতি, বিনিয়োগে মন্দাভাব, মূল্যস্ফীতি বৃদ্ধি এবং কর্মসংস্থানের অভাব অনেকটা দায়ী। বিগত বছরগুলোতে (১৯৯০-২০০৫) দারিদ্র্যেতার হার বছরে শতকরা শূন্য দশমিক ৭৮ ভাগ করে কমলেও লক্ষ্যমাত্রা অর্জনে যথেষ্ট অপ্রতুল। যদি কোন রেডিক্যাল কর্মসূচী না নেওয়া হয় এবং হ্রাসের বর্তমান হার অব্যাহত থাকলে নির্দিষ্ট সময় সীমা (২০২১) শেষে এটি শতকরা ২৭ দশমিক ৯ ভাগে দাঁড়াতে পারে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২.৯ ভাগ বেশী।

পরিসংখ্যান বিশেস্নষণে দেখা যায় যে, বাংলাদেশ সব লক্ষ্যমাত্রায় পোঁছানোর জন্য সঠিক পথে না থাকলেও অগ্রগতি একেবারে অসন্তোষজনক নয়। যদিও কাগজে কলমে অনেক পদক্ষেপ নিতে দেখা যায়, কিন্তু বাস্তবায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জ বিদ্যমান দেশকে অগ্রগতির পথে এগিয়ে নেবার এ সরকারের এখনও তিন বছর সময় আছে। এই লক্ষ্যমাত্রায় পেঁৗছাতে সরকারকে অবশ্যই তার কৌশল, নীতি ও বাস্তবায়ন পর্যালোচনা করতে হবে। সরকারকে সৃষ্টিশীল হতে হবে, কার্যকরী কৌশল গ্রহণের ক্ষেত্রে এবং তার বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু