Home » , , , , » ব্যাগবোকে মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে জাতিসংঘের হুঁশিয়ারি

ব্যাগবোকে মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে জাতিসংঘের হুঁশিয়ারি

Written By Unknown on Wednesday, January 19, 2011 | 1:23 AM

ইভরি কোস্টে প্রেসিডেন্টের ক্ষমতা দখল করে থাকা ল্যঁরা ব্যাগবো ও অন্যান্য কর্মকর্তার মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘের উর্ধতন এক কর্মকর্তা।

শুক্রবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার নাভি পিলাই জেনেভায় এক বিবৃতিতে বলেন, ব্যক্তিগতভাবে বাগবো ও অন্যান্য কর্মকর্তা মানবাধিকার লঙ্ঘনের জন্য ফৌজদারি অপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হতে পারেন বলে চিঠি পাঠিয়ে তাদেরকে হুঁশিয়ার করা হয়েছে।

ওদিকে নতুন বছর উপলক্ষে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে ক্ষমতা না ছাড়ার প্রতিজ্ঞা ব্যক্ত করে ব্যাগবো বলেন, আইভোরিয়ানরা তাদের ভোটে আমাকে যে স্থান দিয়েছেন সেখানে আমি থাকবো। আমরা হার মানবো না।

গত ২৮ নভেম্বরের দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে আলাসানে ওয়াত্তারাকে বিজয়ী হিসেবে ঘোষণা করে জাতিসংঘ সমর্থিত নিরপেক্ষ নির্বাচন কমিশন। কিন্তু সে ফল প্রত্যাখ্যান করে সাংবিধানিক পরিষদের সমর্থনে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ব্যাগবো।

ওয়াত্তারার কোছে ক্ষমতা হস্তান্তরের জন্য জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও পশ্চিম আফ্রিকার দেশগুলোর আঞ্চলিক অর্থনৈতিক জোট ইকোওয়াস বার বার আহ্বান জানিয়ে আসলেও তা নাকচ করছেন ব্যাগবো।

আইভরি কোস্টে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের ওপর চলছে হত্যা, নির্যাতন, আটক ও দমন-পীড়ন। জাতিসংঘের তথ্যমতে, নির্বাচনের পর সহিংসতায় দেশটিতে এ পর্যন্ত প্রায় ২০০ জনের মৃতু্য হয়েছে। গৃহযুদ্ধের মুখে পড়ার ভয়ে দেশ ছেড়ে প্রতিবেশী লাইবেরিয়ায় পালিয়ে গেছে অসংখ্য মানুষ।

পিলাই বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনের আওতায় তাদের কর্মকাণ্ডের ফলে মানবাধিকার লঙ্ঘনের জন্য ব্যক্তিগতভাবে তারা দায়ী থাকবেন এবং বিচারের মুখোমুখি হবেন_এ বিষয়টি তাদের স্মরণ করিয়ে দেয়া হয়েছে। জাতিসংঘের এ হুঁশিয়ারি বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান ব্যাগবোর এক মুখপাত্র।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু