Home » , » প্রতিবন্ধীরা আমাদেরই স্বজন

প্রতিবন্ধীরা আমাদেরই স্বজন

Written By Unknown on Sunday, December 5, 2010 | 6:16 AM

দেখা, শোনা, বোঝা কিংবা চলায় মানুষের ক্ষমতার হেরফের হতেই পারে। একজন হয়তো বেশি বুদ্ধিমান আরেকজন তেমন নয়। আবার কারো বা খুবই কম হতে পারে। কেউ দেখতে না-পারাটা কি তাঁর অপরাধ? কিংবা দুর্ঘটনায় পড়ে কেউ যদি চলার শক্তিই হারিয়ে ফেলেন, তাঁকেও করুণার পাত্র ভাবতে হবে? দুর্ভাগ্যজনক হচ্ছে, আমাদের অনেকেই জেনে অথবা না জেনে হোক তেমনটি করেন। আবার অতি উৎসাহেও কেউ কেউ ভুল আচরণ করেন প্রতিবন্ধীদের সঙ্গে। অনেকেই ভুলে যান জন্ম-প্রতিবন্ধী ব্যক্তিটিও আমারই মতো হতে পারতেন। কিংবা আমিও হতে পারতাম তাঁরই মতো প্রতিবন্ধী_জন্মের আগে কিংবা পরে।
বুদ্ধিপ্রতিবন্ধীর কথাবার্তা অসংলগ্ন হতে পারে; কিন্তু তাঁকে নিয়ে হাস্যরস করাটা নিত্যন্ত অন্যায়। বরং আমরা তাঁদের সহযোগিতা করতে পারি। এটা অজ্ঞতা হোক বা আর যা-ই হোক, এ ধরনের আচরণ আমাদের প্রতিবন্ধী স্বজনদের জন্য ক্ষতিরই কারণ হয়। অস্বাভাবিকতাকে আমলে এনে ব্যক্তির প্রতি অনাচার করার মতো নির্বুদ্ধিতা যে আমাদের অমানবিকতার দোষে দুষ্ট করে, সেদিকটিও খেয়াল করি না কখনো। এটা তো আমাদের সামগ্রিক চিন্তাকেই ফুটিয়ে তোলে।
তার পরও কিছুটা আলো দেখায়_প্রতিবন্ধীদের বিষয়টি রাষ্ট্র থেকে রাষ্ট্রে এমনি করে গোটা দুনিয়ায় একীভূত চিন্তার কার্যকারণ হয়েছে বলে। ১৯৯০-৯১ সালে বাংলাদেশে জাতীয় প্রতিবন্ধী নীতির প্রথম খসড়া রচিত হয়। কিন্তু সেই নীতি বাস্তবায়নে যাদের সহযোগিতা সবচেয়ে বেশি, সেই সরকার ও আমলাতন্ত্র যেন নিজেরাই প্রতিবন্ধী হয়ে যায় এই ক্ষেত্রে। শম্বুকগতিতে চলে পদক্ষেপ গ্রহণ। ধীর চিন্তায় প্রতিবন্ধীর জীবন সুখময় করে দেবে_এমন চিন্তা করা না গেলেও আজও আমাদের সেই অভিযোগই বহন করে নিয়ে যেতে হচ্ছে।
বিশ্ব প্রতিবন্ধী দিবসে প্রকাশিত কালের কণ্ঠের একটি সংবাদ আমাদের সেই ব্যর্থতাকেই চিহ্নিত করে। ২৮ বছর ধরে বিছানায় শুয়ে দিন যাচ্ছে মিরসরাইয়ের রহিমার। তাঁর আরো দুই প্রতিবন্ধী বোনও একইভাবে বিছানায় থেকে থেকে একসময় দুনিয়া থেকে বিদায় নিয়েছে। তাঁদের জন্য সরকারের সহযোগিতা কতটা আছে? মাত্র ৩০০ টাকা অনুদান! তাও সবার ভাগ্যে জুটে না। ওই সংবাদেই জানা গেছে, একমাত্র মিরসরাই উপজেলায়ই অপেক্ষমাণ আরো ১৮০ জন। এমনই অপেক্ষমাণ প্রতিবন্ধী সারা দেশে কত হবে? কোনো সঠিক পরিসংখ্যান নেই। তার পরও আমাদের আশা আছে, প্রতিবন্ধী তিনি যেভাবেই হোন না কেন, তাঁকে আমাদের কাছে টানতে হবে। সরকারকেও প্রতিবন্ধীদের জন্য ব্যয় বাড়াতে বাজেটের তলদেশ থেকে একটু ওপরে নজর দিতে হবে।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু