Home » , , , » বোফর্স কেলেঙ্কারি নিয়ে তোপের মুখে সোনিয়া

বোফর্স কেলেঙ্কারি নিয়ে তোপের মুখে সোনিয়া

Written By Unknown on Friday, January 14, 2011 | 11:32 PM

বোফর্স অস্ত্র কেলেঙ্কারি নিয়ে তোপের মুখে পড়েছেন কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। ওই কেলেঙ্কারির হোতা হিসেবে পরিচিত ইতালীয় ব্যবসায়ী অট্টাভিও কাত্রোচ্চির সঙ্গে তাঁর পারিবারিক সম্পর্ক কী, তা স্পষ্ট করার দাবি জানিয়েছে প্রধান বিরোধী দল বিজেপি।

দলের নেতারা বলেছেন, ওই কেলেঙ্কারি সম্পর্কে জনগণের দৃষ্টি আকর্ষণ করতে তাঁরা দেশব্যাপী মিছিল-সমাবেশেরও পরিকল্পনা করছেন। সম্প্রতি গুয়াহাটিতে অনুষ্ঠিত বিজেপির নির্বাহী কমিটির বৈঠকেও বিষয়টি স্থান পায়।
অভিযোগ রয়েছে ১৯৮৭ সালে সুইডেনের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান বোফর্সের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর দেড় হাজার কোটি মার্কিন ডলারের একটি চুক্তি হয়। বোফর্সকে অস্ত্র সরবরাহের এ কাজ পাইয়ে দিতে মধ্যস্থতা পালন করেন ইতালীয় ব্যবসায়ী। বোফর্সের কাছ থেকে তিনি এ বাবদ কমিশন নেন ৫০ লাখ পাউন্ড।
এ ব্যাপারে বিজেপির নেতা এল কে আদভানি বলেন, ‘কংগ্রেস সভানেত্রীর সঙ্গে কাত্রোচ্চির ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি সোনিয়ার বাড়িতে নিয়মিত আসা-যাওয়া করতেন, এটা সবারই জানা। আমি কোনো ব্যক্তিকে দোষারোপ করছি না। তবে যে কারণে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের ভাবমূর্তি নষ্ট হয়েছে সে ব্যাপারটি সম্পর্কে জনগণ বিস্তারিত জানতে চায়।’
বিজেপির আরেক নেতা নীতিন গাড়কারি বলেন, গান্ধী পরিবারের সঙ্গে ওই ইতালীয় ব্যবসায়ীর সম্পর্ক কী, সেটা আমি সোনিয়ার কাছে জানতে চাই। তিনি বলেন, কংগ্রেস নেতাদের বিষয়টি স্পষ্ট করতে বলা হয়েছে। কিন্তু তাঁরা তা করেননি। এর অর্থ এখানে কোনো সমস্যা আছে।
বিজেপির সাবেক সভাপতি রাজনাথ সিং বলেন, বিদেশি ব্যাংকে অর্থ রাখার অভিযোগ রয়েছে সোনিয়ার বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তদন্তের ব্যাপারে তিনি যেকোনো সংস্থাকে সহযোগিতা করবেন, এ ধরনের ঘোষণা তাঁর দেওয়া উচিত। টাইমস অব ইন্ডিয়া ও টেলিগ্রাফ।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু