Home » , » চাকরি না ব্যবসা by মোর্শেদ নাসের

চাকরি না ব্যবসা by মোর্শেদ নাসের

Written By Unknown on Wednesday, January 19, 2011 | 2:38 AM

ছাত্রাবস্থায় পড়াশোনার মূল উদ্দেশ্য কিন্তু আর কিছু নয়। সেটা হলো পেশা। এই পেশাকে সামনে রেখেই সবাই যার যার দক্ষতা বৃদ্ধি করে। সেটা পড়াশোনার মাধ্যমেই হোক আর বিভিন্ন কোর্স করার মাধ্যমেই হোক। তবে, পৃথিবীতে সবাই কিন্তু একই রকম পেশা বেছে নেয় না।

কেউ হয়তো চিকিৎসক হবে কিংবা কেউবা চায় স্বাধীনভাবে চলতে। কেউবা চায় শিক্ষকতা। কিন্তু একটা বিতর্কের বিষয় থেকেই যায়। পেশা হিসেবে কোনটা ভালো, চাকরি না কি ব্যবসা। আসলে এই বিষয় নিয়ে মনে প্রশ্ন জাগেনি_এমন তরুণের সংখ্যা খুব কমই পাওয়া যাবে। তাই খোঁজা যাক প্রশ্নের উত্তর_কোনটা বেশি মাননসই চাকরি, না কি ব্যবসা।

চাকরি ব্যাপারটা মানেই হলো মাস শেষে নির্দিষ্ট অঙ্কের একটা বেতন পাওয়া সেটা ছোট অঙ্কেরও হতে পারে কিংবা হতে পারে বিশাল অঙ্কের। তবে অনেকেরই আবার বসকে তেল দেওয়া বা তোষামোদ করার মতো মন-মানসিকতা নেই। তাদের কাছে চাকরি ভালো লাগবে না_এটাই স্বাভাবিক নয় কি? চাকরিতে আছে প্রতিদিন বসের ঝাড়ি খাবার সম্ভাবনা। নিজের মুখ ফুটে যে নিজের মতামত প্রকাশ করবেন, সেটাও করা সম্ভব হয় না অনেকের ক্ষেত্রে। তবে, মানিয়ে নেওয়াটাই হলো আসল কথা। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় চাকরিজীবি পরিবারের তরুণ-তরুণীরা চাকরি করতেই অভ্যস্ত। তাদের কাছে চাকরি মানে নিশ্চিন্ত জীবন, মাস শেষে নির্দিষ্ট অঙ্কের টাকা এই আর কি। তাদের কাছে পড়াশোনার মূল লক্ষ্যই হচ্ছে জ্ঞান অর্জন নয়; ডিগ্রি অর্জন আর একটা চাকরি। চাকরি ক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন তারা, যারা একটু ঠোঁটকাটা স্বভাবের। দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রেই তারা সহকর্মীদের সাথে তো বিতর্কে জড়িয়ে পড়েনই, এমনকি বসের মুখের উপরও যখন তখন না বুঝে-শুনে দুম করে একটা কিছু বলে বসেন। তাদের জন্যে চাকরি না করাই ভালো। তবে চাকরিতে একটা ভালো দিক হলো যে, লাভ-লোকসান নিয়ে খুব একটা বেশি মাথা ঘামাতে হয় না। কাজ করো মন দিয়ে আর মাস শেষে টাকা পাও। লাভ-লোকসান নিয়ে চিন্তা করবেন বস। বলা হয়ে থাকে, চাকরি করলে নাকি নিজের উপর আত্মবিশ্বাস খানিকটা কমে যায়। কেননা, ব্যবসা যারা করে, তারা রিস্ক নিতে ভয় পায় না। কিন্তু চাকরিজীবী কেউ একজন জীবনের যেকোনো ক্ষেত্রে রিস্ক নিতে সাত-পাঁচ ভেবে চিন্তা করে, এগোবে না কি পিছাবে। প্রাচীনকাল থেকেই ব্যবসা করার জন্য বিভিন্ন অঞ্চলে পাড়ি জমিয়েছে বণিকরা। সেসময় শুধুমাত্র একটা শ্রেণীই ব্যবসা বাণিজ্য

করত। বলা হতো বাণিজ্যে লক্ষ্মীর বসতি। সময় পাল্টেছে, সেইসাথে পাল্টেছে ব্যবসার পদ্ধতি আর ধ্যান-ধারণাও। কিন্তু ব্যবসাতে আগ্রহ আছে সবার এখনও। বেশিরভাগ ব্যবসায়ী ফ্যামিলির সন্তানরাই ব্যবসাতে বেশি আগ্রহ প্রকাশ করে। ফ্যামিলিতে ব্যবসার চল না থাকলে নাকি পাকা ব্যবসায়ী হওয়া যায় না_এ রকম ধ্যান-ধারণা ভেঙ্গে অনেকেই এখন ব্যবসায় হাত পাকানো শুরু করেছে। তরুণ-তরুণীদের কাছে ব্যবসাটাও ইদানিংকার আগ্রহের বিষয়। কেননা, চাকরিতে নাকি শটকার্টে বড়লোক হবার সুযোগ নেই, কিন্তু ব্যবসাতে সেটা আছে। তবে, এক্ষেত্রে যে ব্যবসা করবে, তাকে অবশ্যই ভালোভাবে ব্যবসাকে বুঝতে হবে। কেননা, ব্যবসা ভালোভাবে না বুঝে করলে লাভের চেয়ে যে ক্ষতির পালস্নাটাই ভারী হবে_এটাই স্বাভাবিক। ব্যবসায় যেমন উপরে উঠা যায় তাড়াতাড়ি, তেমনি নামায়ও খুব তাড়াতাড়ি। যে সকল তরুণ একটু স্বাধীনচেতা, ফ্যামিলিতে আগে ব্যবসা করার অভিজ্ঞতা আছে কিংবা অফিসে কাজ করতে ভালো লাগে না, তারাই সাধারণত ব্যবসায় আসে। ব্যবসাতে আছে রিস্ক। তাই দেখে শুনে বুঝে পা ফেলতে হয়। কেননা, ঠান্ডা মাথায় কাজ না করে যদি ঝোঁকের মাথায় কিছু করে বসেন, তাহলেই কিন্তু সমূহ বিপদের আশঙ্কা। ব্যবসার কিছু কৌশলও আছে, সেগুলো বুঝতে পারলেই লাভ হবে কিন্তু না বুঝলেই ঠেলা সামলাতে হবে ব্যবসায়ীকে। পরিণামে মাথায় হাত দিয়ে হায় হায় করা ছাড়া আর কোনো উপায় সামনে থাকবে না। সেদিক থেকে চাকরি অনেক নিরাপদ। অতশত দিক চিন্তা না করলেও চলে। শুধু বসের নির্দেশ মেনে ঠিকঠাক কাজ করলেই হলো। চাকরিজীবীর সুবিধা হলো দিন শেষে আছে ছুটির হাতছানি। অনেকটা ঠিক রুটিনের ছকের মধ্যে চলাফেরা করেন চাকরিজীবীরা। কিন্তু একজন ব্যবসায়ীর জীবনে কাজ করতে হয় আনলিমিটেডভাবে। বেশিরভাগ চাকরিজীবীই যখন শুক্রবারে নাক ডাকিয়ে ঘুমান, তখন ব্যবসায়ীদের হয়তো শ্বাস ফেলারও জো নেই। তবে, সময়ের পরিবর্তনের সাথে পুরোনো ধ্যান-ধারণাও পাল্টাচ্ছে। তেমনি ব্যবসা বা চাকরির পদ্ধতি, সুযোগ-সুবিধা, চিন্তাও বদলাচ্ছে। তবে ব্যবসা বা চাকরি কোনটা ভালো, সেটা বলা মুশকিল। আসলে দুটি পেশাই দুটো দিক থেকে আলাদা। দুটো ক্ষেত্রেই আছে সফলতার সম্ভাবনা। তবে সেজন্য দরকার চিন্তা, দক্ষতা ও সঠিক পদক্ষেপ। আজকের তরুণ প্রজন্ম ব্যবসা বা চাকরি যেটাই বেছে নেন না কেন, তাদের সেটাই বুঝে শুনে নিষ্ঠার সাথে করতে হবে।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু