উদ্দেশ্যমূলক

Written By Unknown on Tuesday, September 13, 2011 | 11:33 PM

বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টিকারী বিকল্প ধারার গণমাধ্যম উইকিলিকসে ফাঁস হওয়া বাংলাদেশ সম্পর্কিত তথ্যগুলোকে উদ্দেশ্যমূলক বলে উল্লেখ করেছেন দেশের প্রধান দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপি নেতারা। তারা মনে করছেন এসব তথ্য যে সময়ে প্রকাশ হয়েছে তা রীতিমতো উদ্দেশ্যমূলক। দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে 'পানি ঘোলা' করার উদ্দেশ্যেই কোনো একটি মহল এমনটি করছে। বাংলাদেশ সম্পর্কিত তথ্যগুলোকে খুব বেশি গুরুত্ব না দিলেও এর সত্যতা ও উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছে আওয়ামী লীগ।
ক্ষমতাসীন দলটির নেতারা বলেছেন, উইকিলিকসে প্রকাশিত সব তথ্যই যে সঠিক ও বাস্তবসম্মত এমনটি মনে করার কোনো কারণ নেই। মার্কিন তারবার্তার তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি নেতারাও। তারা বলেছেন, এর ফলে দেশের রাজনীতি এবং রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে। দেশে রাজনৈতিক অস্থিরতাও বাড়বে। ক্ষমতাসীন ও বিরোধী উভয় দলের নেতারাই মনে করেন, এটি নতুন ষড়যন্ত্র। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন রাষ্ট্রের বিদ্যমান নিবিড় সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার বিশেষ উদ্দেশ্যে এসব প্রচার করা হচ্ছে। আওয়ামী লীগ এবং বর্তমান সরকার নিয়ে বিভিন্ন তথ্য প্রচার হওয়ার পর বিএনপি সাধুবাদ জানিয়ে বলেছিল, উইকিলিকসের তথ্যেই সরকারের দুর্নীতির প্রমাণ মেলে। বিএনপি সংশ্লিষ্ট তথ্য প্রকাশ পাওয়ার পর মির্জা ফখরুল ইসলাম বললেন, 'এর বাস্তব ভিত্তি নেই'। গতকাল মঙ্গলবার সমকালকে দেওয়া পৃথক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতারা বলেছেন, অতীতে ঘটে যাওয়া কিছু ঘটনার আলোকে মার্কিন দূতাবাসের গোপন তারবার্তার বরাত দিয়ে যেসব তথ্য প্রকাশ করা হচ্ছে তা সংশ্লিষ্ট দূতাবাসের চিন্তা-চেতনার প্রতিফলন। এ নিয়ে খুব বেশি 'উল্লসিত' কিংবা 'বিমর্ষ' সর্বোপরি 'মাতামাতি'রও কিছু নেই।
আওয়ামী লীগ নেতাদের বক্তব্য : দলের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু এমপি উইকিলিকসে প্রকাশিত তথ্যের সত্যতা বিষয়ে সন্দেহ প্রকাশ করেন। তিনি বলেছেন, সেখানে অন্য নেতানেত্রীদের কার সম্পর্কে কী বলা হয়েছে সেগুলো নিয়ে তিনি কিছু বলতে পারবেন না। তবে তার (আমু) সম্পর্কে যে ঘটনা ও তথ্য প্রকাশ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। কেননা যে তারিখ উল্লেখ করে ঘটনার কথা বলা হচ্ছে; সেই তারিখে তিনি দেশেই ছিলেন না। স্ত্রীর চিকিৎসার জন্য সিঙ্গাপুরে অবস্থান করছিলেন।
দলের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, যে বা যারা বাংলাদেশ সম্পর্কিত ঘটনা কিংবা তথ্য প্রকাশ করছেন, সেসবের সত্যতা প্রমাণের দায়িত্ব সংশ্লিষ্টদেরই।
আমাদের দেশে বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে এসব তথ্য প্রকাশ ও প্রচারের পেছনে এক ধরনের 'অসৎ উদ্দেশ্য' অবশ্যই আছে। মহৎ উদ্দেশ্যে নয়, দেশের রাজনৈতিক পরিস্থিতি আরও ঘোলাটে করা তথা 'পানি ঘোলা' করে নিজেদের হীন স্বার্থ চরিতার্থ করার লক্ষ্য নিয়েই কেউ কেউ এসব করছেন।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, উইকিলিকসে আমাদের দেশ কিংবা নেতানেত্রী সম্পর্কে যেসব তথ্য প্রকাশ করা হয়েছে, তা মার্কিন দূতাবাস থেকে সেই দেশের সরকারের কাছে পাঠানো প্রতিবেদন থেকে আসছে। এগুলো এখানকার সংশ্লিষ্ট ওই দূতাবাসটির নিজস্ব চিন্তা-চেতনার প্রতিফলন। এর মধ্যে কিছু তথ্য আছে, যেগুলো নিঃসন্দেহে বাস্তবতার সঙ্গে সম্পৃক্ত। এসব ঘটনা আমাদের অনেকেরই আগে থেকে জানাও ছিল। সব প্রতিবেদন কিংবা এতে প্রকাশিত সব তথ্যই যে বাস্তবসম্মত কিংবা সত্য হবে_ এটা অবশ্য মনে করার কোনো কারণ নেই।
এদিকে দলটির অনেক নেতা উইকিলিকসে প্রকাশিত তথ্যগুলোকে 'স্পর্শকাতর' বলে উল্লেখ করেছেন। তারা এ নিয়ে মন্তব্য করতেও অনীহা প্রকাশ করেন। দলের উপদেষ্টা পরিষদের এক সদস্য বলেন, 'কোথাকার কোন রাষ্ট্রদূত তার দেশের সরকারের কাছে কী পাঠিয়েছেন, তাই নিয়ে মাতামাতির কিছু দেখছি না। এ নিয়ে মন্তব্য করারও কিছু নেই।'
বিএনপি নেতাদের বক্তব্য : দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, জেমস এফ মরিয়ার্টি বাংলাদেশে আসেন ২০০৮ সালের শেষদিকে। অথচ ২০০৫-০৬ সালের ঘটনা তার বরাত দিয়ে প্রকাশ করা হচ্ছে। ওই সময় যিনি মার্কিন রাষ্ট্রদূত ছিলেন, তার দায়িত্ব ছিল স্টেট ডিপার্টমেন্টে মতামত পাঠানো। ঘটনাপ্রবাহের সঙ্গে সময়ের মিল না থাকায় উইকিলিকসের তথ্য নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে। তিনি বলেন, বিভিন্ন রাষ্ট্রদূত বাংলাদেশের রাজনীতি এবং নেতাদের নিয়ে যেসব মতামত পাঠিয়েছেন, তা তার ব্যক্তিগত মতামত। কারণ তিনি যে সূত্র থেকে তথ্য জানাচ্ছেন, সে সূত্র সত্য নাও বলতে পারে। মোশাররফ আরও বলেন, ঢালাওভাবে বিএনপিকে নিয়ে তারবার্তার তথ্য দিয়ে সংবাদ প্রকাশ উদ্দেশ্যমূলক। এসব শুরু হয়েছে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সফরের আগে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন রাষ্ট্রের নিবিড় সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার বিশেষ উদ্দেশ্যে এসব প্রচার করা হচ্ছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, এসব তথ্য সম্পূর্ণ সঠিক নয়। কিছুর সত্যতা রয়েছে। সত্য ও মিথ্যার সংমিশ্রণে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। ঘটনার সঙ্গে সময়ের মিল পাওয়া যাচ্ছে না। মাহবুব বলেন, তার সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত হ্যারি কে টমাসের কথোপকথন দিয়ে যে তথ্য প্রকাশ হয়েছে, তা সঠিক নয়।
দলের স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার বলেন, স্টেট ডিপার্টমেন্টে পাঠানো মার্কিন রাষ্ট্রদূতদের মতামতে সুনির্দিষ্ট তথ্য নেই। এটি শুধু ঘটনাপ্রবাহের ওপর ভিত্তিতে পর্যালোচনা।
এদিকে সোমবার বিএনপিকে নিয়ে উইকিলিকসের তথ্য সম্পর্কে নিজেদের অবস্থান তুলে ধরে বিএনপি। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে উইকিলিকসের তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে বলা হয়, এসব তথ্যের 'বাস্তব ভিত্তি' নেই। দলটির দাবি, এটি যুক্তরাষ্ট্র ও তার প্রশাসনের সঙ্গে বিএনপির নিবিড় সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করার একটি অপকৌশল মাত্র। একই সঙ্গে দেশকে রাজনীতিশূন্য এবং বিএনপিকে হেয় প্রতিপন্ন করার ষড়যন্ত্রেরও অংশ।
ফখরুল বলেন, তারেক রহমানের যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে গীতা পাসির বরাত দিয়ে উইকিলিকসের ফাঁস করা তথ্যটি বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত। কয়েকটি বার্তায় যে সময়ের কথা এসেছে, তা মরিয়ার্টির কার্যভার নেওয়ার অনেক আগে।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু