Home » , , » পাকিস্তানের নয়া সেনাপ্রধান লে. জেনারেল রাহিল শরীফ

পাকিস্তানের নয়া সেনাপ্রধান লে. জেনারেল রাহিল শরীফ

Written By Unknown on Friday, November 29, 2013 | 6:55 AM

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল রাহিল শরীফকে নিয়োগ দেয়া হয়েছে। আজ (বৃহস্পতিবার) আনুষ্ঠানিকভাবে দেশটির ৬,০০,০০০ সদস্যের শক্তিশালী সেনাবাহিনীর দায়িত্ব গ্রহণ করবেন তিনি।
এর আগে জেনারেল রাহিল বিদায়ী সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কিয়ানির পিএসও এবং পাক সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পাকিস্তানের সর্বোচ্চ সেনাপদক নিশানে হায়দারপ্রাপ্ত মেজর শাব্বির শরিফের ছোট ভাই তিনি। ১৯৭১ সালে পাক-ভারত যুদ্ধে নিহত হয়েছেন মেজর শাব্বির। এছাড়া পাক সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির (সিজিসিএসসি) চেয়ারম্যান হিসেবে লেফটেন্যান্ট রাশেদ মেহমুদকে নিয়োগ দেয়া হয়েছে। পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দফতর থেকে দেয়া এক বার্তায় এই দুই নিয়োগ নিশ্চিত করা হয়েছে। এছাড়া নওয়াজ শরীফ গতকাল জেনারেল রাহিল এবং জেনারেল রাশেদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছেন। দু’টি বৈঠকই আধা ঘণ্টা স্থায়ী হয়।
এর আগে টানা ছয় বছর দায়িত্ব পালনের পর পাক সেনাবাহিনীর বর্তমান প্রধান জেনারেল কিয়ানি অবসরে যাবেন বলে গতমাসে ঘোষণা দেন। তিনি সে সময় বলেন, পাকিস্তানে গণতন্ত্রের প্রতি সেনাবাহিনীর পুরো সমর্থন রয়েছে এবং সেনাবাহিনী চায় গণতন্ত্র শক্তিশালী হোক। পাকিস্তান যখন তালিবান সহিংসতা, ভারতের সঙ্গে টানাপড়েন এবং ন্যাটো বাহিনীর সঙ্গে মতপার্থক্য বৃদ্ধিসহ নানা সংকটে নিমজ্জিত তখন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন জেনারেল রাহিল।
পাকিস্তানের কোনো কোনো বিশ্লেষক মনে করছেন, তালিবান সহিংসতা দমনে নতুন সেনাপ্রধান হয়তো আপষহীন নীতি গ্রহণ করবেন। জেনারেল রাহিল শরিফ সেনা পরিবারের সন্তান। তার বাবা দেশের জন্য প্রাণ দিয়েছেন এবং বড় ভাই সর্বোচ্চ সেনা খেতাব পেয়েছেন। তাই পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের উপজাতীয় অঞ্চলকে জঙ্গিমুক্ত করতে তিনি দ্বিধা করবেন না বলেই মনে করছেন এসব বিশ্লেষক। সূত্র : আইআরআইবি

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু