Home » , , » ভারত দুর্নীতিমুক্ত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবেঃ হাজারে

ভারত দুর্নীতিমুক্ত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবেঃ হাজারে

Written By Unknown on Friday, August 19, 2011 | 1:40 PM

য়াদিল্লির রামলীলা ময়দানে বানানো মঞ্চের পেছনে টাঙানো ভারতের স্বাধীনতাসংগ্রামের নায়ক মহাত্মা গান্ধীর বিশাল এক ছবি। মঞ্চে এসে বসলেন সমাজকর্মী আন্না হাজারে। সমবেত জনতা স্লোগান তুলল, ‘ভারত মাতা কী জয়’, ‘ভারত মাতা কী জয়’। আন্না হাজারে ঘোষণা দিলেন, ‘দ্বিতীয় স্বাধীনতাসংগ্রাম শুরু হলো।’ এর পরই নামে প্রবল বৃষ্টি।
দুর্নীতি প্রতিরোধে শক্তিশালী লোকপালের দাবিতে রামলীলা ময়দানে গতকাল শুক্রবার এভাবেই আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে সমাজকর্মী আন্না হাজারের ১৫ দিনের অনশন।

এবারের অনশন কর্মসূচির মাধ্যমে শুরু হওয়া দুর্নীতিবিরোধী আন্দোলনকে তিনি আখ্যায়িত করছেন ‘দ্বিতীয় স্বাধীনতাসংগ্রাম’ বলে। আমরণ অনশন শুরু করেছিলেন গত মঙ্গলবার থেকেই। সেদিনই তাঁকে গ্রেপ্তার করা হয়। অনশনের সময়সীমা নিয়ে প্রশাসনের সঙ্গে দর-কষাকষির পর সমঝোতা হলে মুক্তি দেওয়া হয় আন্নাকে।
রামলীলা ময়দানে কয়েক হাজার সমর্থকের উদ্দেশে ৭৪ বছর বয়সী আন্না বলেন, ‘গত কয়েক দিনে আমার ওজন তিন কেজি কমেছে। কিন্তু সেটা কিছু নয়, আপনারাই আমার শক্তি। রাজনৈতিক নেতাদের লুটপাট বন্ধ করতেই হবে।’ একটি শক্তিশালী লোকপাল পদ প্রতিষ্ঠা না করা পর্যন্ত রামলীলা ময়দান থেকে নড়বেন না বলে ঘোষণা দেন আন্না হাজারে। অনশনের চার দিন চললেও গতকাল তাঁকে মোটামুটি সুস্থই দেখা গেছে।
গত মঙ্গলবার থেকে জেপি পার্কে আন্না হাজারের অনশন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সমস্যার কথা বলে এক দিন আগে অনশনের অনুমতি বাতিল করে পুলিশ। এর পরও মঙ্গলবার অনশন করতে গেলে সহস্রাধিক সমর্থকসহ আন্নাকে আটক করা হয়। তাঁকে নিয়ে যাওয়া হয় তিহার কারাগারে। রাতে ছেড়ে দেওয়া হলেও তিনি দাবি তোলেন, অনশনের অনুমতি না দেওয়া পর্যন্ত কারাগার ছাড়বেন না। গত বৃহস্পতিবার আন্নার সঙ্গে সরকারের সমঝোতা হয়। রামলীলা ময়দানে তাঁকে ১৫ দিন অনশনের অনুমতি দেয় কর্তৃপক্ষ।
গতকাল সকালেই তিহার কারাগার থেকে বের হন আন্না হাজারে। এ সময় দেশের পতাকা আন্দোলিত করে তাঁকে স্বাগত জানান হাজার হাজার সমর্থক। তাঁদের উদ্দেশে আন্না হাজারে বলেন, ‘গত ৬৪ বছরেও আমরা পূর্ণ স্বাধীনতা পাইনি। ১৬ আগস্ট থেকে দ্বিতীয় স্বাধীনতাসংগ্রাম শুরু হয়েছে। বিপ্লব শুরু হয়েছে। আমি বেঁচে থাকি আর না থাকি, আন্দোলনের এ অগ্নিশিখা নিভতে দেবেন না। ভারত দুর্নীতিমুক্ত না হওয়া পর্যন্ত এ আগুন জ্বলবে।’
এরপর রামলীলা ময়দানের উদ্দেশে একটি খোলা ট্রাকে উঠে পড়েন আন্না। তাঁর সঙ্গ নেন দুই-তিন হাজার সমর্থক। তবে রামলীলা ময়দানে যাওয়ার আগে দুই জায়গায় থামেন তিনি। দুর্নীতি প্রতিরোধে লোকপাল নিয়োগের জন্য বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছেন সেনাবাহিনীর সাবেক ড্রাইভার সমাজসেবক আন্না হাজারে। এএফপি, রয়টার্স, বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু