Home » , , » ককপিট জবাব দিচ্ছে না, আমরা ছিনতাই হতে যাচ্ছি

ককপিট জবাব দিচ্ছে না, আমরা ছিনতাই হতে যাচ্ছি

Written By Unknown on Friday, September 9, 2011 | 8:07 AM

যুক্তরাষ্ট্রে ১১ সেপ্টেম্বরের হামলার আগে ছিনতাই হওয়া বিমানে কী ঘটেছিল? জানার কৌতূহল এখনো রয়েছে অনেকের। আগে কখনই প্রকাশিত হয়নি ছিনতাই বিমানের এমন কিছু নতুন অডিও বার্তা সম্প্রতি প্রকাশ করা হয়েছে। এয়ার ট্রাফিক কন্ট্রোলের কথোপকথনে এগুলো ধরা পড়ে বলে দ্য সান উল্লেখ করে।
ইউনাইটেড এয়ারলাইনসের ফ্লাইট ৯৩ থেকে ফ্লাইট অ্যাটেনডেন্ট বেটি ওং উদ্বিগ্ন কণ্ঠে বলছেন, ‘ককপিট জবাব দিচ্ছে না। বিজনেস ক্লাসে কাউকে ছুরিকাঘাত করা হয়েছে। মনে হচ্ছে আমরা ছিনতাই হতে যাচ্ছি।’ তাঁর এ কথাগুলো তাত্ক্ষণিকভাবে নর্থ ক্যারোলাইনার কেরিতে আমেরিকান এয়ারলাইনসের অফিসে পাঠানো হয়েছিল।
নতুন বার্তায় আল-কায়েদা জঙ্গি মোহাম্মদ আতার কণ্ঠস্বরও শোনা যায়। নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে বিমান নিয়ে তিনি হামলা চালান। মোহাম্মদ আতা বলেন, ‘আমাদের দখলে কিছু বিমান আছে। আপনার শান্ত থাকুন এবং আমরা সবাই ভালো থাকব। আমরা বিমানবন্দরে ফিরে যাচ্ছি।’ তিনি আরও বলেন, ‘কেউ নড়াচড়া করবেন না। সবকিছু ঠিক হয়ে যাবে। কিছু করার চেষ্টা করলে নিজেকে এবং বিমানকে ধ্বংস করবেন। তাই শান্ত থাকুন।’
ইউনাইটেড এয়ারলাইনস ফ্লাইট ৯৩-এর পাইলট জিয়াদ জারাহ পেনসিলভেনিয়ায় বিধ্বস্ত হওয়ার আগে বলেছিলেন, ‘অনুগ্রহ করে বসে পড়ুন ও বসে থাকুন। বিমানের মধ্যে বোমা আছে।’
এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণকারীরা ছিনতাই হওয়ার আগে এসব কথা শুনেছিলেন। টুইন টাওয়ারে প্রথম বিমানটি আঘাতের পর কয়েক সেকেন্ডের মধ্যে দ্বিতীয় টাওয়ারে আরেকটি বিমানের আঘাতে বিষয়টিও তাঁরা বুঝতে পেরেছিলেন।
নিউইয়র্কের রাডার নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে কেউ বলছেন, ‘আরেকটি বিমান ভবনটিতে আঘাত করছে।’ এর উত্তরে আরেকজন বলছেন, ‘ওই মাই গড।’

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি
সন্ত্রাসী হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়েছে। ৯/১১-এর ঘটনার ১০ বছর পূর্তির প্রাক্কালে জঙ্গি সংগঠন আল-কায়েদার হামলার আশঙ্কা করা হচ্ছে।
মার্কিন সরকারি সূত্রে জানা গেছে, সম্ভাব্য জঙ্গি হামলা সম্পর্কে তাদের কাছে গ্রহণযোগ্য তথ্য আছে। হামলা পরিকল্পনায় জড়িত অন্তত তিন ব্যক্তিকে খুঁজছে মার্কিন আইনশৃঙ্খলা বাহিনী। পাকিস্তান বা আফগানিস্তান থেকে এ হামলা পরিকল্পনার উদ্যোগ নেওয়া হয়েছে। পরিকল্পনার সঙ্গে জড়িত অন্তত একজনের মার্কিন নাগরিকত্ব আছে। হামলার আশঙ্কা সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য গতকাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওবামাকে অবহিত করা হয়েছে। জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ সতর্কতামূলক প্রস্তুতি নেওয়ার জন্য প্রেসিডেন্ট ওবামা নির্দেশ দিয়েছেন।
মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের মুখপাত্র ম্যাট চেন্ডলার এক বিবৃতিতে বলেছেন, জঙ্গি হামলার আগাম তথ্যটি গ্রহণযোগ্য ও সুনির্দিষ্ট; তবে নিশ্চিত নয়। তিনি জনগণকে সতর্ক থাকার পরামর্শ দেন।
নিউইয়র্ক ও ওয়াশিংটনসহ সর্বত্র নিরাপত্তা বাড়ানো হয়েছে। নিউইয়র্ক নগরের মেয়র মাইকেল ব্লুমবার্গ ও পুলিশ কমিশনার গতকাল রাতে জরুরি সংবাদ সম্মেলন করেছে। তাঁরা জনগণকে জঙ্গি হামলার আশঙ্কায় ভীত না হয়ে স্বাভাবিক জীবনযাপনের জন্য আহ্বান জানিয়েছেন।
আগামী রোববার ৯/১১ হামলার দশম বর্ষপূর্তি। নানা আয়োজনে দিনটিকে স্মরণ করবে মার্কিনিরা।

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. Edu2News - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু